Friday, September 9, 2016

“আরবের নজদ থেকে বের হবে শয়তানের শিং ও ভূমিকম্প ” ৩য় পর্ব

আলোর পথে- 

বাতেল জালেম আঁধার অপশক্তির বিণাশী আগ্রাসন থেকে প্রাণপ্রিয় কেবলাভূমি এবং দ্বীন-মিল্লাত-মানবতার মুক্তির সংগ্রাম ও পবিত্র আল আরবের নাম পরিবর্তনের ইতিহাসের ধারাবাহিক ৩০ পর্বের আজ থাকছে ৩য় পর্ব।



আমরা এখানে যে আলো ও আঁধারের উপস্থাপন করছি তা দিবস–রজনীর প্রাকৃতিক আলো আঁধার নয়, এর চেয়ে অনেক গুরুত্বপূর্ণ আলো–আঁধার । আত্না ও জীবনের আলো–আঁধার, সত্যের আলো–মিথ্যার আঁধার, জ্ঞানের আলো-মূর্খতার আঁধার, কল্যাণের আলো-অকল্যাণের আঁধার, মুক্তির আলো–বিণাশের আঁধার ।
      আলো আঁধার উভয়ই অনেক ব্যাপক, গভীর ও বিশাল বিষয় । আলো ও আঁধার উভয়ই জীবনের উপর বাস্তব কার্যকারী, জীবণের দিক ও গতি নির্ণয়কারী এবং জীবণের চালিকা শক্তি হিসেবে পরস্পর  বিপরীত  শক্তি হিসেবে ক্রিয়াশীল ।
      আলো ও আঁধার উভয়েরই উৎস আছে, কেন্দ্র আছে, স্তর ও পর্যায় আছে, শাখা-প্রশাখা আছে, পথ ও পদ্ধতি আছে এবং ধারক ও বাহক আছে । জীবনের বিভিন্ন স্তরে আলো ও আঁধারের বিভিন্ন পর্যায় ও রুপ আছে, যা সব সময় যেমন এক নয়, সে সবের উৎস-কারণ-ক্রিয়া ও পরিণতিও এক নয়।
       জীবনের আলো ও আঁধার অবশ্যই বুঝতে হবে এবং এজন্য আলো ও আঁধারের উৎস ও পথ অবশ্যই চিনতে হবে । আলো কল্যাণ, আঁধার অকল্যাণ । আলোর উৎস আলোকিত করতে চায়, আলোর দিকে নিতে চায় আর আঁধার আঁধারে নিমজ্জিত করে আঁধারের গ্রাসে বিণাশ করতে চায়। আলো বন্ধু এবং জরুরী আর আঁধার শএু এবং ধ্বংসাত্নাক।
       আলোর সাথে যুক্ত না থাকলে আঁধার তাকে গ্রাস করবেই । আঁধারের গ্রাস চলে গেলে উপলব্ধি শক্তি হারিয়ে যায়, আত্না অন্ধ হয়ে যায়, ফলে আঁধারে যে নিমজ্জিত তা বুঝতে ও পারেনা । আলোর পথে আলোর মধ্যে থাকলেই কেবল আঁধার চিনা যায়, না হয় নয় ।
       আঁধারের অপশক্তি আজ জীবন ও জগতের প্রায় সবকিছু গ্রাস করে আছে । ধর্মের নামে অধর্মের বর্বরতার আঁধার, রাজনীতির নামে অন্যায় জুলুমের আঁধার, শিক্ষা ব্যবস্থায় অঙ্গতা অসত্যের আঁধার এবং জীবনের বিভিন্ন পর্যায়ের আঁধারের ভয়াবহ বিণাশী চক্রজাল বিস্তৃত হয়ে আছে । জন্ম থেকে মৃত্যু পর্যন্ত যেন কেউ আলোর সন্ধান না পায়, আঁধারে নিমজ্জিত থাকে, আঁধার অপশক্তি  জীবনর সকল পর্যায়ে তার সব ব্যবস্থা করে রেখেছে । এমনকি সত্য ও মানবতার মুক্তি সূর্য্যের উদয়স্থল আলোর সর্বোচ্চ কেন্দ্রস্থল মদীনাতুল মুনওয়ারা মক্কাতুল মোকাররমা পর্যন্ত আঁধার অপশক্তির অন্যায় অবৈধ জবর দখলে চলে গেছে, আঁধারের যে ভয়াবহ আগ্রাসন ও যে বিষাক্ত শাখা নিয়ে এ পুস্তকে আলোচনার আজ যা প্রধান বিষয়।  

- ইমাম হায়াত

বিশ্ব সুন্নী আন্দোলন (World sunni movement) এর প্রতিষ্ঠাতা এবং সার্বজনীন মানবিক রাষ্ট্রব্যবস্থা ও বিশ্বব্যবস্থার দিকদর্শন বিশ্ব ইনসানিয়াত বিপ্লব এর প্রবর্তক - ইমাম হায়াত।


শেয়ার করুন