Sunday, September 11, 2016

ফেনী বর্ডারে চামড়া পাচার ঠেকাতে বিজিবির সতর্ক পাহারা



ফেনী প্রতিনিধি:
পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে ফেনী শহরতলীর পাঁচগাছিয়ায় ১শ থেকে ১শ ২০ কোটি টাকার চামড়া কেনা বেচা হয়। সদর উপজেলার ধর্মপুর, পরশুরাম, ছাগলনাইয়া ও ফুলগাজীর সীমান্ত দিয়ে চামড়া পাচার ঠেকাতে বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) সতর্ক পাহারায় রয়েছে। ইতিমধ্যে জেলার বিভিন্ন সড়কে স্পট নির্ধারণ করা হয়েছে।
সংশিষ্ট সূত্র জানায়, বছরজুড়েই চামড়া কেনাবেচা হয় পাঁচগাছিয়া বাজারে। শুধু কোরবানির ঈদে কমপক্ষে শত কোটি টাকার চামড়া কেনাবেচা হয়। ওই টাকা ট্যানারি মালিকদের কাছ থেকে নিয়ে জেলার বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা হয়। পাঁচগাছিয়া বাজারের ব্যবসায়ীরা জানান, খুচরা বিক্রেতাদের কাছ থেকে প্রতিবছর চামড়া সংগ্রহ করা হয়। কুরবানী উপলক্ষ্যে ফেনী ছাড়াও আশপাশের জেলা নোয়াখালী ও লক্ষ্মীপুর, কুমিল্রার চৌদ্দগ্রাম থেকে চামড়া আসে এ বাজারে।
তবে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক খুচরা বিক্রেতা জানান, অধিক মুনাফা পাওয়ার আশায় চামড়া পাচারের সাথে বড় ব্যবসায়ীরাই জড়িয়ে থাকে। প্রশাসনের নজর এড়িয়ে চামড়া পাচার করতে না পারলে তারা সিন্ডিকেট করে খুচরা ব্যবসায়ীদের ঠকিয়ে থাকেন।
এদিকে ঈদের আগে ব্যবসায়ীদের সঙ্গে চামড়া পাচার প্রতিরোধে সীমান্ত এলাকায় কড়া নজরদারি রাখতে বিজিবিকে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে।
এ প্রসঙ্গে জানতে চাইলে ফেনীস্থ ৪ বিজিবির ভারপ্রাপ্ত পরিচালক মেজর কাজী ওবায়েদুর রেজা বলেন, চামড়া পাচার ঠেকাতে সীমান্তবর্তী এলাকায় অতিরিক্ত টহল জোরদার করা হয়েছে। কোনোভাবেই চামড়া যেন পাচার না হতে পারে সেজন্য বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে।

শেয়ার করুন