Saturday, October 22, 2016

অস্ট্রেলিয়া ক্রিকেট ইতিহাস সৃষ্টি করে প্রথমবার বদলি ব্যাটসম্যান নামালো!



খেলাযোগঃ 
অস্ট্রেলিয়া ক্রিকেট ইতিহাস সৃষ্টি করে প্রথমবারের মত বদলি ব্যাটসম্যান নামালো মাঠে। আমরা ফুটবল খেলায় দেখতে পাই বদলি খেলোয়াড় খেলানোর প্রচলন আছে। ফুটবলে কোনো একজন খেলোয়াড় আঘাত বা ভালো না খেললে, তাকে মাঠ থেকে উঠিয়ে অন্য একজনকে নামানো হয়। এছাড়াও একাধিক খেলােয়াড় পরির্বতন করা যায় ফুটবলে। মজার বিষয় হচ্ছে  ক্রিকেটে এমন কথা কেউ কোনো দিন শুনেনি যে বদলি খেলোয়াড় নামানো যায়। আর এমনটা করেছে অস্ট্রেলিয়ার ঘরোয়া ওয়ানডে কাপে। তারা তাদের ঘরোয়া লীগে গতকাল শুক্রবার ২১ অক্টোবর তারিখে নিউ সাউথ ওয়েলেস ও ভিক্টোরিয়ার মধ্যকার ফাইনাল ম্যাচে এই বদলি ব্যাটসম্যানের খেলানোর প্রচলন ঘটায়।

গতকালের ম্যাচে নিউ সাউথ ওয়েলেসের ওপেনার ড্যানিয়েল হজ ইতিহাসের প্রথম ক্রিকেটার যাকে মাঠ আঘাত পাওয়ার কারণে মাঠ থেকে তুলে নিয়ে বদলি খেলোয়াড় হিসেবে  একজনকে  পাঠানো হয়। আর ইতিহাসের সেই ব্যাটসম্যান হলেন নিক লারকিন। অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড জানায়, তারা পরীক্ষামুলকভাবে তাদের ঘরোয়া ক্রিকেটে এই নতুন নিয়ম চালু করেছেন। শুধুমাত্র বিগ ব্যাশ টি-টোয়েন্টি এবং ওয়ানডে কাপে ওই নিয়ম প্রয়োগ করা হয়েছে।

তারা বলছে কোনো ব্যাটসম্যান যদি  আঘাতপ্রাপ্ত হয়ে মাঠের বাইরে খেলোয়াড় যান, তাহলে তার জায়গায় আরেকজন খেলতে পারবেন। হজকে  প্রতিপক্ষ দলের পেসার পিটার সিডেলের একটি বল তার হেলমেটে আঘাত করলে, তিনি আঘাত পেয়ে মাঠ ছেড়ে যান। আর হজের দলের রান তখন ৩১ ছিল। তারপরেই  মাঠে নামেন নিক লারকিন। তবে লারকিনের  দূর্ভাগ্য যে,  বৃষ্টির কারণে তিনি মাত্র একটি বল মোকাবেলা করেছেন। এরপর বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। আর এই প্রচলন কার্যকর হলে হয়তোবা আইসিসিও এই আইন প্রয়োগ করবে।

শেয়ার করুন