Thursday, October 20, 2016

প্রথম ম্যাচেই ৫ উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড করলেন - মেহেদি হাসান মিরাজ


খেলাযােগঃ 
টেস্ট খেলা যে কোনো ক্রিকেটারের এক বিরাট স্বপ্ন। আর স্বপ্নের ম্যাচে যদি বল গুরিয়ে ৫ উইকেট পায় তাহলে কি বলবেন? আর বাংলাদেশের হয়ে অভিষেক ম্যাচে ৫ উইকেট পাওয়া এক অভিজাত ক্লাবে নাম লেখালেন তরুন মেহেদি হাসান মিরাজ। ইংল্যান্ড সিরিজের আগে স্বপ্ননেও ভাবেনি ইংল্যান্ডের সাথে দলে জায়গা হবে তার। বাংলাদেশের নির্বাচকরা এই তরুন ক্রিকেটার কে ১৪ জনের দলে নয় বরং সেরা একাদশে নামিয়ে দিলেন। মেহেদি তার নিজের সামর্থ্যের প্রমাণ দিলেন দিন শেষে যখন তার নামের পাশে ৫ উইকেট দেখে। ক্রিকেট খেলাতে বলা হয়, একজন ক্রিকেটারের মূল পরীক্ষা হল টেস্ট ক্রিকেট।


আর এই কঠিন কাজটি সহজ করে নিলেন মেহেদি হাসান মিরাজ। চোখজুড়ানো দারুন ত পারফরমেন্স করলেন তিনি। তাঁর আগে বাংলাদেশের হয়ে অভিষেক ম্যাচে ৬ উইকেট পেয়েছিলেন অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় ২০১০ সালের নভেম্বরে। তাঁর  পরে প্রয়াত ক্রিকেটার মাঞ্জারুল ইসলাম রানা জিম্বাবুয়ের বিপক্ষে ৬ উইকেট নেন। এরপর অনেক দিন পর আবারো অভিষেকে ৫ উইকেট পান মাহমুদুল্লাহ রিয়াদ ২০০৯ সালে সেন্ট ভিনসেন্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বাংলাদেশের হয়ে অভিষেকে চতুর্থবারের মতো ৫ উইকেট নেন স্পিনার ইলিয়াস সানি। প্রতিপক্ষ হিসেবে বেঁচে নেন সেই একই- ওয়েস্ট ইন্ডিজকে। 


আশ্চর্য হলেও সত্যি, পঞ্চম এবং ষষ্ঠ ৫ উইকেট নেন ২০১২ সালে মিরপুর স্টেডিয়ামে সোহাগ গাজী (৬ উইকেট) এবং ২০১৪ কিংসটাউনে তাইজুল ইসলাম এই কীর্তি গড়েন প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজকে। আর সেই অভিজাত ক্লাবে ৭ম বারের মত  বাংলাদেশের হয়ে  টেস্ট ক্রিকেট অভিষেক ম্যাচের প্রথম ইনিংসেই ৫ উইকেট নিয়ে ইতিহাস গড়লেন মেহেদি মিরাজ। তিনি আজ বৃহস্পতিবার শুরু হওয়া চট্টগ্রাম টেস্টে প্রথম দিনে ইংল্যান্ডের বিপক্ষে তার এই কীর্তি গড়েন। শুরু করেছিলেন বেন ডাকেট দিয়ে আর আপাতত  বেয়ারস্টোকে বোল্ড করে আজকের জন্য থেমেছেন।

শেয়ার করুন