Sunday, October 30, 2016

১৯ এ অবিশ্বাস্য মিরাজ!



খেলাযোগঃ
বয়স এখনো ২০ হয়নি মাত্র ১৯। কথা বলছি বাংলাদেশের আজকের টেস্ট জয়ের মুলনায়ক মেহেদি হাসান মিরাজের ছোট্ট কাঁধটায়তে সওয়ার হয়েই ঐতিহাসিক জয় তুলে নিল বাংলাদেশ। এর আগে  চট্টগ্রামে টেস্টে তাঁর ঘূর্ণির জাদুতে এলোমেলো করে দিয়েছিলেন ইংলিশদের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে। মিরাজের কাছে হয়তো ২২ রানে হেরে যাওয়ায় সেই আপেক্ষ থাকবে। মিরাজ তার এই অল্প বয়সে এ ঐতিহাসিক জয়টা কখনও ভুলবেন না। ক্রিকেট ইতিহাসে দেশের হয়ে অল্প বয়সে ১৯ উইকেট তুলে নেওয়ার গৌরব আর কারোর নাই।


 বাংলাদেশের এক টেস্টে সবচেয়ে কম বয়সে ১০ নেওয়ার ক্ষেত্রে তালিকায় ৫ আছেন মেহেদি হাসান মিরাজ। আর এই তালিকায় সবার ওপরে আছেন টাইগার ক্রিকেটার  এনামুল হক জুনিয়র। তিনি ২০০৫ সালের জানুয়ারীতে দূর্বল জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে ১২ উইকেট নিয়েছিলেন তখন তার বয়স ছিল ১৮ বছর ৪০ দিন। ওই তালিকায় ২ নম্বরে আছেন পাকিস্তানের ওয়াসিম আকরাম। ওয়াসিম ১৯৮৫ সালের ফেব্রুয়ারিতে ডানেডিন টেস্টে দুই ইনিংসে মোট ১০টি  উইকেট নিয়েছিলেন। ভারতের লক্ষণ শিবরাম কৃষ্ণান ১৯৮৪ সালের নভেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্টে ১২ উইকেট নিয়েছিলেন ১৮ বছর ৩৩৩ দিনে। 


এছাড়াও  ১৯৯০ সালের অক্টোবরে লাহোর টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে আরেক পাকিস্তানি ওয়াকার ইউনিস ১০ উইকেট নিয়েছিলেন ১৮ বছর ৩৩৬ দিনে। মিরাজ তালিকায় ৫ম স্থানে রয়েছেন ১৯ বছর ৫ দিন বয়সে। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে  ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজটা সবসময় মনে থাকবে। এই সিরিজটা  সবচেয়ে বেশি স্মরণীয় হয়ে থাকবে মেহেদি হাসান মিরাজের। এছাড়াও ইংলিশরা মিরাজেকে অনেক দিন মনে রাখবে। তিনি ১৯ বছর বয়সে যেইভাবে তার স্পিন-বিষে যেভাবে ইংলিশদের ব্যাটিং -লাইন আপনকে ভেঙ্গে চুরমার করে দিয়েছেন। তাঁকে তো তারা কখনও ভুলার কথা নয়।

শেয়ার করুন