Thursday, November 24, 2016

'মিয়ানমার সরকার যা বলেছে সবই মিথ্যা'


আন্তর্জাতিক ডেস্কঃ
বর্তমানে মিয়ানমারের রোহিঙ্গা সংকট নিয়ে বার্মা  সরকার এখনও পর্যন্ত যা বলছে তা সবই মিথ্যা বলেছেন বলে মন্তব্য করেছেন ১জন রোহিঙ্গা নেতা। নুরুল ইসলাম নামে ওই রোহিঙ্গা নেতা ইংল্যান্ডে বাস করেন। তিনি  বিবিসি বাংলাকে জানান, "বার্মিজ সরকার এ পর্যন্ত যা বলেছে সবই মিথ্যা কথা, বিশ্বাসযোগ্যই না"। ওই রোহিঙ্গা নেতা বলেন,  মিয়ানমারের রাখাইন প্রদেশে যে সেনা অভিযানে চলছে, তার পেছনে আরএসও এর বিদ্রোহী তৎপরতা  দায়ী বলে মিয়ানমারের সরকার দাবি করছে যে দাবী করেছে তা সম্পন্ন মিথ্যা কথা। এছাড়া রাখাইনে বসবাসরত আরাকান রোহিঙ্গা ন্যাশনাল অর্গানাইজেশনের চেয়ারম্যান মি. ইসলাম জানান, ওই সংগঠন এখন বিলুপ্ত সেই সংগঠন নামে কোন সংগঠন নাই। তিনি বলেন, মিয়ানমার  কর্তৃপক্ষের এ বক্তব্য বিশ্বাসযোগ্য নয়। তারা এই মিথ্যা অভিযোগের নামে নিরীহ মুসলমানদের হত্যা করতেছে।

তিনি আও জানান, "আরাকানে নতুন করে এই সংকট সৃষ্টির পর কমপক্ষে ১ হাজার মানুষকে হত্যা করা হয়েছে। এছাড়াও শত শত মুসলিম নারীকে ধর্ষণ করা হয়েছে। তিনি বলেন, তারা ধর্ষণকে  ব্যবহার করছে অস্ত্র হিসেবে।'' এদিকে বাংলাদেশের সীমান্তরক্ষীদের নজরদারীর কারণে তারা বাংলাদেশে ঢুকতে পারছেনা। হাজার হাজার রোহিঙ্গা ঢোকার জন্য নাফ নদীর ওপারে জড় হচ্ছে বলে জানা গেছে। কিন্তু বাংলাদেশ সরকার তাদের প্রতি একটু সহানুভুতি  দেখালে তারা বাঁচতে পারে। তবে মি. ইসলাম বলেন, "বাংলাদেশের প্রশংসা করতে হবে। তাদের দেশে অনেক রোহিঙ্গা ইতিমধ্যেই আছে। তারা আমাদের  প্রায় ৪/৫ লাখ রোহিঙ্গাকে সেখানে আশ্রয় দিয়েছে।

সেখানকার লোকজনের প্রতি আমরা কৃতজ্ঞ"। রোহিঙ্গাদের সাম্প্রতিক গণহত্যা নিয়ে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা কঠোর সমালোচনা করেন। মি. ইসলাম বলেন, "বার্মিজ সরকার রোহিঙ্গাদের যেখানে জুলুম নির্যাতন করছে সেখানে তাদের অভ্যন্তরীণ কোনো সুরক্ষা নাই। এখন অভ্যন্তরীণ নিরাপত্তা নাই, আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের পূর্ণ নিরাপত্তা দিতে হবে। নিরাপত্তা পরিষদে এটা আলোচনা করে এ বিষয়ে বাধ্যবাধকতা তৈরি করতে হবে"। তিনি বলেন বাংলাদেশ সরকার ও তাদের  আসতে দিচ্ছেন না, বার্মাতে থাকতে পারছে না। তাহলে তারা কোথায় যাবে?" প্রশ্ন তুলে রোহিঙ্গা এই নেতা বলেন, মংডু জেলায় তাদের জন্য একটি নিরাপদ জায়গা তৈরি করে দিতে আমরা সবার সহযোগীতা কামনা করছি হবে । সূত্র : বিবিসি বাংলা।

শেয়ার করুন