Sunday, January 29, 2017

যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি – ডোনাল্ড ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্কঃ
প্রেসিডেন্ট হিসেবে এক সপ্তাহ কাটালেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প সমর্থকরা বলছেন তিনি একজন বিপ্লবী। ক্ষমতা গ্রহন করেই তিনি তার নির্বাহী আদেশ জারি করা শুরু করেছেন। ট্রাম্পের নির্দেশে অবৈধ অভিবাসীদের বহিস্কারের জন্য অতিরিক্ত কর্মী নিয়োগ দেয়া হয়েছে। যেসব শহর অবৈধ অভিবাসীদের গ্রেপ্তারে সহযোগিতা করবে না তাদের বাধ্য করতে নিরাপত্তা বাহিনী নিয়োগ করা হবে। কিন্তু অনেক শহরের মেয়েরা জানিয়েছেন তারা ট্রাম্পের নির্দেশ থাকা সত্ত্বেও এ ব্যাপারে কোন সহযোগিতা করবেন না।

গত সাত দিনে নির্বাহী আদেশের মাধ্যমে প্রেসিডেন্ট ওবামার প্রশাসনিক অর্জনকে বাতিল করাই ছিল ট্রাম্পের প্রধান কাজ। ট্রাম্প এই একসপ্তাহের মধ্যে ১৪টি নির্বাহী আদেশ দিয়েছেন। তার ১মটি হল “ওবামা কেয়ার” বাতিলের লক্ষ্যে প্রথম পদক্ষেপ। কিন্তু ওবামা কেয়ার বাতিল করলে দুই কোটি আমেরিকান তাদের স্বাস্থ্যবীমা হারাবে।

গত শুক্রবার হলোকস্ট স্মরণ দিবসে ট্রাম্প অভিবাসন প্রশ্নে দুটি আদেশ দিয়েছেন। প্রথমটি হল সিরিয়া থেকে উদ্বাস্ত গ্রহনের ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অন্য সব দেশের উদ্বাস্তদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা চালু থাকবে পরবর্তী১২০ দিনের জন্য। দ্বিতীয় নির্দেশ হল সাতটি আরব দেশ থেকে মুসলিমদের ভিসা দেওয়ার ব্যাপারে অত্যন্ত কড়াকড়ি আরোপ করা হবে। দেশগুলো হল ইরাক, ইরান, সিরিয়া, ইয়েমেন, সুদান, লিবিয়া ও সোমালিয়া। ট্রাম্পের সাথে ব্যবসায়িক সম্পর্ক আছে এমন দেশ যেমন সৌদি আরব, মিসর, জর্ডান ইত্যাদি দেশের ক্ষেত্রে অবশ্য এই কড়াকড়ি আরোপ করা হবে না।

শেয়ার করুন