Monday, February 27, 2017

দাগনভূঞা উপজেলার শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম শুভ উদ্বোধন উপলক্ষে সাংবাদিক সম্মেলন



দাগনভূইয়া প্রতিনিধি:
বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম রাজনৈতিক অঙ্গীকার ছিল ২০১৮ সালের মধ্যে সবার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়া।  প্রধানমন্ত্রীর সুচিন্তিত দিক নির্দেশনায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড সেই লক্ষ্য বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ১ মার্চ ২০১৭ দেশের ১০ টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুখবর হলো শতভাগ বিদ্যুতায়িত ১০ টি উপজেলার মধ্যে দাগনভূঞা উপজেলা অন্যতম। শেখ হাসিনা ১ মার্চ সকাল ১১ ঘটিকায় গণভবন থেকে সরসরি ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে শতভাগ শুভ বিদ্যুতায়নের উদ্বোধন করবেন। এই  উপলক্ষ্যে দাগনভূঞা উপজেলা পরিষদ প্রাঙ্গণে এক সমাবেশের আয়োজন করা হয়েছে। স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭২ সালে রচিত সংবিধানের ১৬ নং অনুচ্ছেদে নগর ও গ্রামাঞ্চলের জীবনযাত্রার মানের বৈষম্য ক্রমাগতভাবে দূর করার উদ্দেশ্যে বিদ্যুতায়নসহ গ্রামাঞ্চলের আমূল রূপান্তর সাধনের জন্য অঙ্গীকার করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় পল্লীর জনগণের দোরগোড়ায় বিদ্যুৎ সুবিধা পৌঁছানোর লক্ষ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড প্রতিষ্ঠা করা হয়। এ প্রতিষ্ঠান কর্তৃক সফলভাবে জানুয়ারী ২০১৭ খ্রিঃ পর্যন্ত দেশের ৪৬০ টি উপজেলায় ৭৯ টি পল্লী বিদ্যুৎ সমিতি এলাকায় মোট ৩ লক্ষ ৩১ হাজার কিলোমিটার লাইন ও ৮,৪৮০ এমভিএ ক্ষমতাসম্পন্ন ৭৭৫ টি বৈদ্যুতিক উপকেন্দ্র নির্মাণের মাধ্যমে ৬৯,৭৭২ টি গ্রাম বিদ্যুতায়ন করা হয়েছে। বাপবিবো কর্তৃক ফেব্রুয়ারী ২০১৭ পর্যন্ত ৩ লক্ষ ২৫ হাজার সেচ পাম্পসহ বিভিন্ন শ্রেণীর প্রায় ১ কোটি ৮০ লক্ষ গ্রাহক / পরিবারকে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। বাংলাদেশের সকল এলাকার সর্বস্তরের মানুষকে বিদ্যুৎ সেবার আওতায় আনার জন্য বর্তমান সরকারের রাজনৈতিক অঙ্গীকার বাস্তবায়নে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার লক্ষ্যে উপজেলা শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম অগ্রাধিকার ভিত্তিতে চলমান রয়েছে। ইতোমধ্যে আগষ্ট ২০১৬ খ্রিষ্টাব্দে ০৬ টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন  প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন করা হয়েছে। এ ১০ টি উপজেলাসহ আরো ২৫ টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম সম্পন্ন হয়েছে। এ ১০ টি উপজেলায় ৯,৩৭৮.৬ কিঃ মিঃ লাইন নির্মাণ করে ৯,২৯,৫৯৫ জন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে।

 

উক্ত নির্মাণ কাজের জন্য ১,৪৪২.৯৬ কোটি টাকা ব্যয় হয়েছে। জুন ২০১৭ এর মধ্যে আরো ১১৬ টি উপজেলা শতভাগ বিদ্যুতায়িত হবে। এভাবে আগামী ২০১৮ খ্রিঃ এর মধ্যে পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের আওতাভূক্ত ৪৬০ টি উপজেলায় পর্যায়ক্রমে শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম বাস্তবায়ন করা হবে। ফেনী জেলার দাগনভুঞা উপজেলার শতভাগ বিদ্যুতায়ন সংক্রান্ত তথ্যাবলী আপনাদের সদয় অবগতির জন্য নিম্নে উপস্থাপন করা হলোঃ * আয়তনঃ ১৬৬ বর্গ কিলো মিটার * নির্মিত লাইনঃ ১,২২০ কিঃ মিঃ * উপকেন্দ্রের সংখ্যাঃ ০২ টি * উপকেন্দ্রের মোট ক্ষমতাঃ ৩০ এমভিএ * মোট সংযোগ প্রদানঃ ৬৮,৩৯০ টি * শ্রেণী ভিত্তিক গ্রাহক সংখ্যাঃ আবাসিক বানিজ্যিক দাতব্য প্রতিষ্ঠান সেচ শিল্প অন্যান্য      = ৬০,০৫০ টি = ৬,০১৩ টি = ৯১৭ টি = ৮৮৫ টি = ৪৯৩ টি = ৩২ টি * অর্থ ব্যয়ঃ ১৯০ কোটি টাকা। উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, দাগনভূইয়া উপজেলার চেয়ারম্যান, উপজেলার নির্বাহী কর্মকর্তা, ফেনী পল্লী  বিদ্যুৎতের জিএম, দাগনভূইয়া পল্লী বিদ্যুৎতের জেনারেল ম্যানেজার সহ ফেনী ও দাগনভূইয়ার বিভিন্ন সাংবাদিকবৃন্দ।

শেয়ার করুন