Monday, February 27, 2017

পানি নিয়ে তৃতীয় বিশ্বযুদ্ধ হতে পারেঃ পোপ

 

আন্তর্জাতিকঃ
খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস বিশ্বজুড়ে পানির ঘাটতি সম্পর্কে সতর্ক করেছেন এবং বলেছেন পানির সল্পতাই তৃতীয় বিশ্বযুদ্ধ ডেকে আনতে পারে। তিনি বলেন, জীবনধারণের জন্য মানুষের পানি পাওয়ার অধিকার থাকা জরুরী এবং এটি মানবজাতির ভবিষ্যতের জন্য অবধারিত। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের অংশগ্রহনে পন্টিফিক্যাল একাডেমী অব সায়েন্স কর্তৃক আয়োজিত অধিবেশনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রত্যেক মানুষের নিরাপদ পানীয় জলের অধিকার রয়েছে। এবং বর্তমানের পানি সংকট পরিস্থিতিই হয়ত তৃতীয় বিশ্বযুদ্ধের কারন হতে পারে। পোপ ফ্রান্সিস ইউনাইটেড নেশনস কর্তৃক প্রকাশিত সাম্প্রতিক পানির পরিমান সম্পর্কে স্পষ্ট করেছেন এবং বলেছেন আমাদের এই সমস্যা সম্পর্কে উদাসীন হওয়া উচিত হবে না। এছাড়া তিনি বলেন, প্রতিদিন হাজারেরও বেশী শিশু মারা যায় অসুস্থতার কারনে যা পানি সংক্রান্ত কারনে এবং প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ দূষিত পানি পান করছে। এই পরিস্থিতি অবশ্যই বন্ধ হওয়া দরকার এবং পশ্চাৎ দিকে ফিরান উচিত। সৌভাগ্যবসত এটি অসম্ভব নয় এবং এটি অতীব জরুরি।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) চলতি মাসের প্রতিবেদন বলছে, ভূগর্ভস্থ পানির উৎস দ্রুত হ্রাস পাচ্ছে। এছাড়া পানির সল্পতাকে সংস্থাটি অন্যতম বৈশ্বিক সমস্যা হিসেবে চিহ্নিত করেছে।

শেয়ার করুন