Tuesday, March 21, 2017

টেস্ট ও ওয়ানডেতে র‍্যাংকিংয়ে ৬ ওঠার সুযোগ বাংলাদেশের সামনে



খেলাযোগ:
বিশ্ব ক্রিকেটে বর্তমান সময়টা দারুন কাটছে। বাংলাদেশ যেন স্বপ্নের ক্রিকেট খেলছে। কলম্বো টেস্ট জিতে ক্রিকেট বিশ্বে এখন আলোচনার শীর্ষে সাকিব-তামিম ও মুশফিকরা। তবে কেবল জয়-পরাজয়ের মধ্যেই সীমাবদ্ধ নেই টিম বাংলাদেশ। ক্রিকেট আলোচনা, সময় এসেছে পারফরম্যান্সের দিক থেকেও বাকি দলগুলোকে ছাড়িয়ে যাওয়ার। নিজেদের জয়ের সঙ্গে এখন অন্যদের হারটাও কামনা করেছেন বাংলাদেশের ক্রিকেট প্রেমীরা। লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজটা ৩-০ ব্যবধানে জিতলেই ওয়ানডে র‍্যাংকিংয়ে ছয়ে উঠে যাবে বাংলাদেশ। 

এর সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তানের ওয়ানডে সিরিজের দিকেও তাকিয়ে থাকবে বাংলাদেশ। কারণ ক্যারিবীয়দের বিপক্ষে পাকিস্তান যদি হোয়াইটওয়াশ হয় তাহলে র‍্যাংকিংয়ে নবম স্থানে নেমে যাবে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান, সে ক্ষেত্রে আটে উঠে যাওয়ার মাধ্যমে সরাসরি ২০১৯ সালের বিশ্বকাপে জায়গা করে নেবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। টেস্টেও র‍্যাংকিংয়ের উন্নতি হতে পারে টাইগারদেরও। এই জন্য বাংলাদেশ চাইবে পাকিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে যেন হোয়াইটওয়াশ হয় ওয়েস্ট ইন্ডিজ। আগামী ২২ এপ্রিল থেকে কিংসটনে শুরু হচ্ছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ৩ টেস্টের সিরিজ। 

এরপর আগামী আগস্ট থেকে শুরু হবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। দুটি সিরিজেই ওয়েস্ট ইন্ডিজ যদি হোয়াইটওয়াশ হয় তাহলেই টেস্ট র‍্যাংকিংয়ে ছয়ে উঠে যাবে বাংলাদেশ দল। শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত এই জয়ের পর আইসিসির সবশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে রেটিং পয়েন্ট বেড়েছে সাকিব-মুশফিকদের। শততম টেস্টে জিতে পাঁচ পয়েন্ট বেড়েছে বাংলাদেশ দলের। ৬১ থেকে বেড়ে ৬৬-তে উঠে গেছে টাইগাররা। বাংলাদেশের চেয়ে কেবল মাত্র ৩ পয়েন্টে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ।

শেয়ার করুন