Monday, May 1, 2017

২০১৯ সালে সরাসরি বিশ্বকাপ খেলবে বাংলাদেশ!


খেলাযোগ:
আইসিসি সর্বশেষ প্রকাশিত র‍্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশের পয়েন্ট ৯১। আর তাতে ওয়ানডে র‍্যাঙ্কিং-এ টাইগারদের অবস্থা ৭। এর আগে ওয়ানডেতে শ্রীলঙ্কার সাথে সিরিজ ড্র করে নিরাপদ অবস্থায় ছিল মাশরাফি বাহিনী। এবার আইসিসি নতুন নিয়মে বাংলাদেশ এক পয়েন্ট হারিয়েছে। তবে তাতে ১লা মে সংশোধন হওয়া আইসিসি র‍্যাঙ্কিং এ বাংলাদেশ এক পয়েন্ট হারালেও র‍্যাঙ্কিং-এর কোন হেরফের হয়নি। এর ফলে ৯১ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে থেকে বাংলাদেশ ২০১৯ সালের বিশ্বকাপে সরাসরি স্বপ্ন দেখছে।

এবার আইসিসি'র তাদের নতুন নিয়মে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর র‍্যাঙ্কিং-এর সেরা ৮টি দল সরাসরি বিশ্বকাপে খেলবে। প্রত্যক বছর এপ্রিলের শেষে আইসিসি আগের একবছরের পয়েন্ট বাদ দিয়ে দেয়। এই সংশোধনের ফলে ২০১৪ সালে বাংলাদেশের অর্জিত পয়েন্ট বাদ পড়ে গেছে। এতে বাংলাদেশের তেমন ক্ষতি হয়নি, কারণ তারা ২০১৫ সালে ভারত, আফ্রিকা ও ইংল্যান্ডে হারিয়েছে। 


এছাড়া ৩০ সেপ্টেম্বরের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও চ্যম্পিয়ানস ট্রফি টাইগারা। ওই দুই টুনামেন্টে বড় কোন ক্ষতি না হলে বাংলাদেশের কোন সমস্যা হবে না। অন্যদিকে ব্যাপক ক্ষতি হয়েছে নীচের থাকা দলগুলোর। র‍্যাঙ্কিং-এ ৮ থাকা পাকিস্তান ২ ও ৯ থাকা ওয়েস্ট ইন্ডিজ ৪ পয়েন্ট হারিয়েছে। বাংলাদেশের দর্শকদের জন্য সুখবর হলো ত্রিদেশীয় সিরিজ ও চ্যম্পিয়ানস ট্রফিতে মাশরাফিরা ভালো করলে শ্রীলঙ্কাকে টপকে বাংলাদেশ ৬ উঠে আসবে। কারণ বাংলাদেশের পয়েন্ট ৯১, আর শ্রীলঙ্কার ৯৩।



শেয়ার করুন