Monday, May 22, 2017

ফেনী সরকারী কলেজের শিক্ষক শূন্যতা ও নতুন পদ সৃষ্টির অভাবে শিক্ষা কার্যক্রম ব্যহত


মো. ইউনুছ ভূঁঞা সুজন,(ফেনী প্রতিনিধি):
ফেনী সরকারী কলেজে শিক্ষক শূন্যতা ও নতুন পদ সৃষ্টির অভাবে উচ্চ শিক্ষা কার্যক্রম দারণ ভাবে ব্যহত হচ্ছে। এ জন্য শিক্ষক কর্মর্কতা ও কর্মচারীদেরকে অতিরিক্ত দায়িত্ব পালন করতে হয়। কলেজ সূত্রে জানা যায়, ফেনী সরকারী কলেজ ১৯২২ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠা লগ্ন থেকে অত্যান্ত নিষ্ঠার সাথে উচ্চ শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছে।

বর্তমানে উক্ত কলেজে প্রায় ২২ হাজার ছাত্র-ছাত্রী অধ্যায়নরত আছে। কলেজের বিভিন্ন তথ্য সম্পর্কে ফেনী সরকারী কলেজের অধ্যক্ষের কাছে জানতে চাইলে প্রফেসর মো. আবুল কালাম আজাদ বলেন, বর্তমানে কলেজে অধ্যক্ষ ও উপধ্যক্ষসহ বিভিন্ন বিভাগে ৮১ পদ রয়েছে।

 এর মধ্যে ১৫টি পদ শূন্য রয়েছে। বাংলা ৬টি পদের বিপরীতে ৩টি প্রভাষকের পদ,  ইংরেজে ৪টি পদের বিপরীতে ১ টি প্রভাষকের পদ,  অর্থনীতি ৬টি পদের বিপরীতে ১টি প্রভাষকের পদ, রাষ্ট্রবিজ্ঞানের ৫ টি পদের বিপরীতে ১টি প্রভাষকের পদ,  ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ৪ টি পদের বিপরীতে ১টি প্রভাষকের পদ, দর্শনঃ ৫টি পদের বিপরীতে ১টি প্রভাষকের পদ, হিসাববিজ্ঞানের ৯টি পদের বিপরীতে ২টি প্রভাষকের পদ, ব্যবস্থাপনার ৫টি পদের বিপরীতে ১টি প্রভাষক পদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ১টি পদের বিপরীতে ১টি প্রভাষক পদ, গ্রন্থাগার ৭টি বিপরীতে ৩টি প্রর্দশক পদ শূন্য রয়েছে।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রনালয়কে অনেক বার লিখিত ভাবে পদ শূন্যতা ও নতুন পদ সৃষ্টির কথা জানানো হয়েছে। যদি শিক্ষা মন্ত্রনালয় কতৃক উপরিক্ত শূন্য পদ পূরন ও নতুন পদ সৃষ্টি করা হয় শিক্ষা কার্যক্রমের সম্প্রসারনের ক্ষেত্রে গতিশীলতা বৃদ্ধি ও প্রতিষ্ঠানে  ছাত্র-ছাত্রীরা উচ্চ শিক্ষা অর্জনের ক্ষেত্রে আর ও একধাপ এগিয়ে যাবে বলে তিনি মনে করেন।

অপরদিকে, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক নাজমুস শাহাদাত চৌধুরী বলেন, শিক্ষক শূন্যতা ও নতুন পদ সৃষ্টির অভাবে দ্বাদশ, ডিগ্রী, অনার্স ও মাস্টার্স এর ছাত্র-ছাত্রীর মধ্যে সুষ্ঠু ভাবে উচ্চ শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে হিমসিম থেতে হয়। তিনি অবিলম্বে শূন্য পদ পূরন ও নতুন পদ সৃষ্টিতে শিক্ষা মন্ত্রনালয়ের সুদৃষ্টি কামনা করেন।

অভিভাবকদের সাথে কথা বলে জানা য়ায, শিক্ষক শূন্যতা ও নতুন পদ সৃষ্টির অভাবে আমাদের ছেলে- মেয়েদের উচ্চ শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে। অপরদিকে, ছাত্র-ছাত্রীরা জানান, যদি শূন্য শিক্ষক পদ গুলো পূরন ও নতুন পদ সৃষ্টি করা হয় তাহলে আমরা প্রত্যাশা অনুযায়ী ভাল ফলাফল করতে সক্ষম হবো।

উল্লেখ্য, ফেনী সরকারী কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে ২০১৬ সালে ফলা ফলের দিক থেকে তৃতীয় স্থান অর্জন করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে।

শেয়ার করুন