Monday, May 29, 2017

ফেনী সরকারী কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অনার্স প্রথম বর্ষের নবীন বরণ ও অনার্স চতুর্থ বর্ষের বিদায় অনুষ্ঠান


মো. ইউনুছ ভূঞাঁ সুজন, ফেনী প্রতিনিধি:
ফেনী সরকারী কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি   বিভাগের নবীন বরণ ও অনার্স চতুর্থ বর্ষের বিদায় অনুষ্ঠান গত বুধবার ফেনী সরকারী কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। ফেনী সরকারী কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগি অধ্যাপক নাজমুস শাহাদাত চৌধুরী সভাপতিত্বে, প্রধান অতিথি হিসাবে  উপস্থিত ছিলেন, ফেনী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আবুল কালাম আজাদ, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফেনী সরকারী করেজের উপাধ্যক্ষ প্রফেসর মোঃ আবু নাছের ভূঞাঁ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান ও বর্তমান ইশ্বরদি সরকারী কলেজের উপাধ্যক্ষ, প্রফেসর মোঃ আবদুল জলিল প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর মোঃ আবুল কালাম বলেন, শিক্ষাই প্রগতি, আর শিক্ষাই উন্নয়ন ও সভ্য সমাজ গঠন এবং রাষ্ট্রকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যেতে তোমরা য়ারা নবীন ছাত্র-ছাত্রী রয়েছো তোমরাই একদিন রাষ্ট্রকে উন্নায়নের দিকে এগিয়ে নিয়ে যাবে। তিনি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের উচ্চ শিক্ষা কার্যক্রম বৃদ্ধি করতে মাস্টার্স প্রিলিমিনারী চালু ও আগামী বছর থেকে মাস্টার্স মুল পূর্ব চালু করার জন্য   শিক্ষামন্ত্রনালয়কে অভিহিত করেছেন বলে জানান। তিনি আরো বলেন, উচ্চ শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে তিনি সব ধরনের সহযোগিতা করা হবে বলে আসাস দেন।

 ফেনী সরকারী কলেজর ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রক্রন বিভাগীয় প্রধান ও বর্তমান ইশ্বরদি সরকারী কলেজের উপাধ্যক্ষ, প্রফেসর মোঃ আবদুল জলিল বলেন, শিক্ষাই শক্তি আর শিক্ষাই মানুষের বেচেঁ থাকার ও মৌলিক অধিকার সহ দেশ কে উন্নয়ন পথে এগিয়ে নিয়ে যেতে গুরুত্বপূর্ন সহায়ক হিসাবে বিবেচিত।
তিনি সকল ছাত্র-ছাত্রীদের কে প্রতিষ্ঠানিক নিয়ম- কানুন মেনে চরার আহব্বান জানান। আর বিদায় ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্য করে বলেন তোমারাই দেশের ভবিষৎ জীবনে চলার পথে তোমরাই দেশকে উন্নায়নের দিকে এগিয়ে নিয়ে য়েতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

তিনি আরো বলেন ফেনী সরকারী কলেজের অধ্যক্ষের সহায়তায় তাঁর হাতে গড়া ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মাস্টার্স প্রিলিমিনারী বিভাগটি। তিনি ভবিষতে মাস্টার্স মূল পূর্বটি চালু করতে ফেনী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আবুল কালাম আজাদ  ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বর্তমান বিভাগীয় প্রধান প্রফেসর নাজমুস শাহদাত চৌধুরীর প্রতি আহব্বান জানান।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বর্তমান বিভাগীয় প্রধান প্রফেসর নাজমুস শাহদাত চৌধুরীর বলেন, শিক্ষা মানুষকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে আসে।

শিক্ষা মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করে। সমাজ ও রাষ্ট্রের উন্নায়নের মাধ্যম হিসাবে শিক্ষার গুরুত্ব অপরিসীম। অনুষ্ঠতিানে অনার্স ১ম বর্ষের নবীন ও অনার্স শেষ বর্ষের বিদায় প্রায় ৫০০ ছাত্র-ছাত্রী উপস্থিত ছিল।

তিনি সকল ছাত্র-ছাত্রীকে উদ্দিশ্য  করে বলেন জীবনে চলার পথে নিয়মানুবর্তিতা খুবিই গুরুত্বপূৃর্ন একটি মাধ্যম তাই অধ্যায়নের সময় কলেজের নিয়ম-কানুন মেনে চলবে এবং ভাল করে পড়া-লেখা করলে জীবনে সফলতা অর্জন করতে পারবে। তিনি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের উন্নায়নের জন্য ফেনী সরকারী কলেজের  অধ্যক্ষ কে ধন্যবাদ জানান এবং ভবিষতে ও উন্নায়নের ধারা অব্বাহত রাখার আহব্বান জানান।

পরে ফেনী সরকারী কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ছাত্র-ছাত্রীদের অংশ গ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান অানুষ্ঠিত হয়। এবং উক্ত বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ আবদুল জলিল কে বিদায় সংর্বধনা প্রদান করা হয়।

শেয়ার করুন