Tuesday, May 2, 2017

বাংলাদেশি দুই ক্রিকেট ক্লাব আজীবন নিষিদ্ধ

 

খেলাযোগঃ
ক্রিকেট বিশ্বে আলোড়ন সৃষ্টি করা ৪ বলে ৯২ রান দেওয়া ক্রিকেট ক্লাব লালমাটিয়া ক্লাবকে আজীবন নিষিদ্ধ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড  (বিসিবি)। আম্পায়ারদের ‘পক্ষপাতমূলক’ আচরণের অভিনব প্রতিবাদ করে গত ১১ এপ্রিল ঢাকা দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগে লালমাটিয়া ক্লাবের বোলার মোহাম্মদ সুজন মাহমুদ এক্সিওম ক্রিকেটার্সের বিপক্ষে ৪ বলে ৯২ রান দিয়েছিলেন। একই রকম শাস্তি পেয়েছে অন্য আরেক ক্লাব ফিইয়ার ফাইটার্স ক্লাব।
ফিয়ার ফাইটার্সের বোলার তাসনিম হাসান ১.১ ওভারে ৬৯ রান দিয়েছিলেন আরেকটী ম্যাচে। দ্বিতীয় বিভাগে এমন দুইটা বাজে ঘটনার পরেই নড়েচড়ে বসে বিসিবি। তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির তদন্তের সিদ্ধান্তের উপর ভিত্তি করেই এমন শাস্তি দিয়েছে বিসিবি।
লালমাটিয়ার বোলার সুজন মাহমুদ এবং ফিয়ার ফাইটার্সের বোলার তাসনিম হাসানকে ১০ বছরের জন্য ক্রিকেটে নিষিদ্ধ করা হয়েছে। এগুলো ছাড়াও এই দুই ক্লাবকে আজীবন নিষিদ্ধ করেছে বিসিবি। এছাড়া দুই দলের ম্যানেজার, অধিনায়ক ও কোচকে ৫ বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞা থেকে বাদ যায় নি ঐ ম্যাচের আম্পায়াররাও। তাদেরকে ৬ মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে।
বিষয়টি নিয়ে আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান শেখ সোহেল বলেছেন, ‘ক্রিকেট বিশ্বে বাংলাদেশের সুনাম নষ্ট করতেই এমনটা করা হয়েছে। আমরা তাই দৃষ্টান্তমূলক শাস্তি দিয়েছি। ভবিষ্যতে কেউ যেন এমন কিছু করার সাহস না দেখায়।’
আম্পায়ারদের শাস্তি দেওয়া প্রসঙ্গে তিনি বলেছেন, ‘এই ঘটনার পরও কেন আম্পায়ার খেলা চালিয়ে গেলেন। তারা তখনই খেলা বন্ধ করে দিতে পারতেন।’

শেয়ার করুন