Thursday, May 25, 2017

বিশ্ব ক্রিকেটে নিজেদের তুলা ধরার এক ঐতিহাসিক জয়


খেলাযোগ:
কত হিসাব-নিকাশ করে আজ নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। তবে কিউদের খুশি টা হল তারা শেষ পর্যন্ত ট্রফিটা তাদের হাতে উঠল। তাতে বাংলাদেশের কিছু আসে যায় না। কাজের কাজটা টাইগারা করে ফেলছে। সিরিজের নিষ্পত্তি যে আগে হয়ে গিয়েছিল। তবু আজকের ম্যাচটি বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসের এক ঐতিহাসিক ম্যাচ হয়ে গেল। ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ নিউজিল্যান্ডকে হারাল ৫ উইকেটে। 

এই প্রথম নিউজিল্যান্ডের বিপক্ষে বিদেশের মাটিতে জিতল নিউজিল্যান্ড। তবে এর চেয়েও বড় উপলক্ষ হল এই জয়ের মাধ্যমে  র‍্যাঙ্কিংয়ের ৬ নম্বর জায়গাটি নিশ্চিত করল টিম বাংলাদেশ। ওয়ানডেতে এটিই বাংলাদেশের সেরা র‍্যাঙ্কিং-অর্জন। এছাড়া নিউজিল্যান্ডকে হারানোর মধ্য দিয়ে, এটিও প্রায় নিশ্চিত হয়ে গেল, বিশ্বকাপে খেলতে আর বাছাই পর্বের ঝামেলায় যেতে হবে বাংলাদেশ দলকে।


নিউজিল্যান্ডের দেওয়া ২৭১ রানের লক্ষ্যে শুরুতে সৌম্যর উইকেট বাদে ভালোভাবেই এগোচ্ছি বাংলাদেশ। মাঝে মধ্যেই ম্যাচে ফেরার চেষ্টা করেছে কিউরা। তবে শুরুতে নেমে তামিম ইকবালের ৬৫, সৌম্যকে শূন্য রানে হারানোর পর নামা সাব্বিরেরও ৬৫ বাংলাদেশের জয়ের ভিতটা গড়ে দেয়। দ্বিতীয় উইকেটে এই দুজনের ১৩৬ রানের জুটিটা আক্ষরিক অর্থেই অর্ধেক কাজ হয়ে যায় মাশরাফি বাহিনীর জন্য। 

তবে ৯ বলের মধ্যে দুজনের ফিরে আসা বাংলাদেশকে একটা ভালো ধাক্কা দিয়েছিল প্রতিপক্ষ দল। কিছুক্ষণ পর মোসাদ্দেকও (১০) ফিরে গেলে বাংলাদেশ চাপে পড়ে যায়। ১৭ রানের ব্যবধানে নেই ৩ উইকেট। ১৯ রান করে সাকিব ফিরে গেলে চাপটা ভালোই ঠেসে ধরে বাংলাদেশ দলকে। সেখান থেকেই দুই ভায়রা মুশফিক-মাহমুদউল্লাহ জয়ের বন্দরে নিয়ে যান দলকে। তারা দলকে আর কোন বিপদে পড়তে দেননি।মুশফিক ৪৫ ও মাহমুদউল্লাহ ৪৬ রানে অপরাজিত ছিলেন।


শেয়ার করুন