Tuesday, May 23, 2017

ফেনীতে বিদ্যুৎতের ভয়াবহ লোডশেডিং ও প্রচন্ড গরমে মানুষের দুর্ভোগ চরমে


ফেনী প্রতিনিধি :
ফেনীতে বিদ্যুৎতের ভয়াবহ লোডশেডিংয়ে জনজীবনে চরম দুর্ভোগ নেমে এসেছে। প্রচন্ড গরমে টানা লোডশেডিংয়ে ফেনী সকল উপজেলার গ্রাহকরা চরম ভোগান্তির মধ্যে রয়েছে। ফেনী পল্লী বিদ্যুৎতের গ্রাহকদের যখন লোডশেডিংয়ে ভোগান্তি চরমে সে মুহুর্তে জিএম মিজানুর রহমান আনন্দ ভ্রমণে অষ্ট্রেলিয়া অবস্থান করছেন। কেন এ লোডশেডিং, এ বিষয়ে অনুসন্ধানে জানা গেছে মুলত যত্রতত্র বিদ্যুৎতের সংযোগ দিয়ে গ্রাহক বাড়ানো হলেও বাড়েনি বিদ্যুতের উৎপাদন। পূর্বের সরবরাহ করা বিদ্যুত দিয়েই গত ২ বছরে হাজার হাজার  নতুন সংযোগ প্রদান করা হয়েছে। জানা একটি দুর্নীতিবাজ  চক্র গ্রাহক পর্যায়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়ে বিদ্যুতের গ্রাহক বাড়ানোর কারণে বাড়তি বিদ্যুৎতের চাহিদা মেটাতে গিয়ে হিমশিম খাচ্ছে ফেনী পল্লী বিদ্যুত সমিতি। ফেনী সদর উপজেলার গ্রাহকদের অভিযোগ গত ১০/১৫ দিন থেকে লোডশেডিং মারাত্বক আকার ধারণ করেছে।

এ অবস্থা চলতে থাকলে গ্রাহকরা যে কোন মুহুর্তে ফুঁসে উঠতে পারে বলে জানা গেছে। বিদ্যুৎতের উৎপাদন এবং সরবরাহ নিশ্চিত না করে নতুন সংযোগ দিয়ে ভোগান্তি বাড়ানো হচ্ছে। এদিকে পল্লী বিদ্যুৎতের সেবার মান নিয়েও  অসন্তুষ্ট গ্রাহকরা। ঘন্টার পর ঘন্টা বিদ্যুত না থাকায় ফেনী সদর উপজেলার গ্রাহকরা বেশি ভোগান্তির বলে অভিযোগ রয়েছে। চাহিদা অনুযায়ী বিদ্যুত সরবরাহ করতে না পারলেও বিদ্যুৎতের নতুন সংযোগ বন্ধ করা হয়নি। প্রতিদিন ফেনীতে পল্লী বিদ্যুৎতের নতুন নতুন সংযোগ প্রদান করা হচ্ছে। এতে গ্রাহক পর্যায়ে ভোগান্তি না কমে বরং আরো বেড়েছে।

ফেনী পল্লী বিদ্যুত সমিতির গ্রাহক সেবার মান নিয়ে প্রশ্ন তুলেছেন জেলার সুশীল সমাজ এবং গ্রাহকরা। বর্তমানে  ফেনী পল্লী বিদ্যুত সমিতির গ্রাহক সংখ্যা ৩লাখ ২০ হাজার তার মধ্যে সদর উপজেলায় রয়েছে ৮১হাজার ৬শ ৮৯জন। সমিতির বিদ্যুতের চাহিদা দিনে ৫০ মেগাওয়াট হলেও সরবরাহ করা হচ্ছে ৩৪ মেগাওয়াট। এছাড়া রাতে বিদ্যুতের চাহিদা ৭৫ মেগাওয়াট হলেও সরবরাহ করা হচ্ছে ৩৮ মেগাওয়াট। চাহিদার তুলনায় অর্ধেক বিদ্যুত সরবরাহ করায় গ্রাহক পর্যায়ে ভোগান্তি কমছেনা বলে জানালেন ভারপ্রাপ্ত জিএম আবুবক্কর শিবলি।

গতকাল মোবাইল ফোনে ফেনী পল্লী বিদ্যুত অফিসের জিএমের কাছে গ্রাহক পর্যায়ে ভোগান্তি ও লোডশেডিংয়ের বিষয়ে জানতে ফোন করা হলে তিনি আরো বলেন,নতুন সংযোগ বাড়ানোর কারণেও বিদ্যুতের লোডশেডিং হচ্ছে। এছাড়া তাদের সীমাবদ্ধতার কথা তুলে ধরে জন দুর্ভোগ লাঘবে কাজ করে যাচ্ছেন বলে জানান। বিদ্যুত ঘাটতি নিরসনে এবং গ্রাহকদের বাড়তি চাহিদা পূরণে ফেনী পল্লী বিদ্যুত সমিতি কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে বাড়তি বিদ্যুতের চাহিদার কথা উর্ধ্বতন মহলে জানানো হয়েছে বলে নিশ্চিত করেন তিনি।


শেয়ার করুন