Wednesday, June 14, 2017

আইএসের ভয়ে হিজাব পরে পালাচ্ছেন খ্রিস্টানরা

 

আন্তর্জাতিকঃ
ফিলিপাইনের লানাও ডেল সুর প্রদেশের মারওয়াই শহরের খ্রিস্টান বাসিন্দারা মুসলিম প্রতিবেশীদের কাছ থেকে ধার করা হিজাব পরে আইএস যোদ্ধাদের ভয়ে শহর ছেড়ে পালাচ্ছে। শহরটিতে এখনো  প্রায় এক হাজার ৫০০ মানুষ আটকা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে।

তিন সপ্তাহের বেশি সময় ধরে আইএস যোদ্ধারা ফিলিপাইনের মারওয়াই শহর অবরোধ করে রেখেছেন। সেখানকার অনাহারী বাসিন্দারা সংবাদমাধ্যম ডেইলি মেইলকে জানিয়েছে, তাঁরা সেখানে প্রচুর কষ্টে দিনাতিপাত করছেন। বাঁচার জন্য তাদের কম্বল পর্যন্ত চিবিয়ে খেতে হচ্ছে।

ডেইলি মেইলের ওই প্রতিবেদন থেকে আরো জানা যায়, পাঁচ পুলিশ ও পাঁচ খ্রিস্টান নাগরিক কোনোমতে ওই এলাকা থেকে পালিয়ে সরকার নিয়ন্ত্রিত আগাস নদীর পশ্চিম তীরবর্তী এলাকায় আসে। তাঁরা বলেন, ‘আমরা ওই এলাকার শেষ প্রান্ত থেকে হেঁটে এসেছি। আমরা দেখতে পাচ্ছিলাম, সেতুর ওপর থেকে কেউ আমাদের অনুসরণ করছে। আমরা অনেকবার মাথা নিচু করে হেঁটেছি, কারণ একটা স্নাইপার আমাদের অনুসরণ করছিল।’   

গত মে মাসের ২৩ তারিখে স্থানীয় সন্ত্রাসী সংগঠনগুলো নিজেদের আইএসের সমর্থক দাবি করে হামলা চালায়। তারা নির্বিচারে খ্রিস্টানদের হত্যা ও অপহরণ করে। এই তাণ্ডবের পর থেকে ওই এলাকার দুই লাখ বাসিন্দার অধিকাংশই পালিয়ে গেছে। 

এ ছাড়া ধারণা করা হচ্ছে, ওই এলাকায় ৩০০ থেকে ৬০০ লোক এখনো সন্ত্রাসীদের হাতে আটক আছেন। সন্ত্রাসীরা হয়তো তাদের ওই এলাকা দখলে রাখার জন্য মানব ঢাল হিসেবে ব্যবহার করছে।

সুত্রঃ এনটিভি অনলাইন

শেয়ার করুন