Thursday, June 1, 2017

সোনাগাজীতে নতুন শিক্ষা অফিসার নিয়োগ : ভার মুক্ত হওয়ার পথে ৫০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়


বিশেষ প্রতিনিধিঃ
ফেনীর সোনাগাজী উপজেলায় ১বছরের ও বেশি সময় ধরে ৫০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় চলছে ভারপ্রাপ্ত শিক্ষক দিয়ে। অন্যদিকে নতুন শিক্ষা অফিসার নিয়োগ দেওয়া হয়েছে উপজেলা শিক্ষা অফিসে।

 জানা যায়- সোনাগাজী উপজেলায় মোট সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১০৪টি। তার মাঝে ৫৪টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক থাকলে ও ১বছরের ও বেশি সময় ধরে প্রধান শিক্ষক বিহীন রয়েছে ৫০টি স্কুল। এ দীর্ঘ সময় ভারপ্রাপ্ত শিক্ষক দিয়ে এসব স্কুল পরিচালিত হচ্ছে। সোনাগাজী উপজেলা শিক্ষা অফিস কর্তৃক এমন তথ্য পাওয়া যায়।

 তথ্য আরো জানায়- দীর্ঘদিন ৫০টি স্কুলে প্রধান শিক্ষক না থাকায় ব্যাহত হচ্ছে স্কুলের শিক্ষা কার্যক্রম। মাস খানেকের মধ্যে স্কুলের সিনিয়র সহকারি শিক্ষকদের পদোন্নতির মাধ্যমে প্রধান শিক্ষকের শূন্য পদ পূরণ করা হবে বলে শিক্ষা কর্মকর্তারা জানান।

 অন্যদিকে জানা যায়- সোনাগাজী উপজেলায় শিক্ষা অফিসার ছিল না বছর খানেক। শিক্ষা কর্মকর্তা নুর নবী কে ভারপ্রাপ্ত দায়িত্ব দিয়ে সব ধরনের শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। ইতোমধ্যে নতুন শিক্ষা অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে আঞ্জুমান আরা বেগম কে। সপ্তাহ খানেকের ভিতর তিনি তার দায়িত্বভার গ্রহন করবেন। ফলে ভার মুক্ত হতে যাচ্ছেন দীর্ঘ দিন ভারপ্রাপ্ত দায়িত্বে থাকা শিক্ষা অফিসার নুর নবী। আঞ্জুমান আরা বেগম দীর্ঘদিন ঢাকার সূত্রাপুরে সহকারি প্রধানের দায়িত্বে নিয়োজিত ছিলেন। পদোন্নতির মাধ্যমে তিনি শিক্ষা অফিসারের দায়িত্ব পান।

 প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক আলমগির কবির জানায়- এইভাবে ভারপ্রাপ্ত শিক্ষক দিয়ে স্কুল পরিচালনায় এসব স্কুলের শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়। তাছাড়া সহকারি শিক্ষক সংকট তো আছেই। ফলে অতিদ্রুত প্রধান শিক্ষক নিয়োগের পাশাপাশি শুন্য পদে সহকারি শিক্ষক নিয়োগ দেওয়ার কথা বলেন এই শিক্ষক।

শেয়ার করুন