Friday, June 30, 2017

আমেরিকায় ৬ মুসলিম দেশের নাগরিকের জন্য ট্রাম্পের নিষেধাজ্ঞা বহাল


টাইমস অব ফেনী ডেস্ক:
শেষ পর্যন্ত আমেরিকায় ৬ মুসলিম দেশের নাগরিকের জন্য ট্রাম্পের নিষেধাজ্ঞা কার্যকর হলো। মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ৬ মুসলিম দেশের নাগরিক এবং শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে প্রেসিডেন্ট ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রেখেছে আদালত।

গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় রাত আটটায় এটি কার্যকর করা হয়। তবে, এরই মধ্যে বৈধ ভিসা বহনকারীদের জন্য প্রযোজ্য হবে না এ নিষেধাজ্ঞা বলা হয়েছে।

ট্রাম্পের বিতর্কিত ভ্রমণ নিষিদ্ধের কারণে ইরান, সিরিয়া, ইয়েমেন, সুদান, সোমালিয়া ও লিবিয়ার নাগরিক এবং যেকোন দেশের শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ কঠিন হয়ে পড়েছে।

গেলো জানুয়ারিতে ভ্রমণ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প। দফায় দফায় আদালতে খারিজ হওয়ার পর, ট্রাম্প প্রশাসনের আপিলের পরিপ্রেক্ষিতে গেলো সপ্তায় নিষেধাজ্ঞা আংশিক বহাল রাখেন সুপ্রিম কোর্ট।

এতে শুধুমাত্র যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাবা-মা, ভাই-বোন, স্বামী-স্ত্রী, সন্তান, মেয়েজামাই, পুত্রবধূ অর্থাৎ পরিবারের সদস্য ও ব্যবসায়িক সম্পর্ক রয়েছে এমন ব্যক্তিরাই ৯০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবেন।

দাদা-দাদী বা নানা-নানী, খালা-চাচি-মামী-ফুফু, চাচা-খালা-মামা-ফুফা, ভাতিজা এবং ভাগনেকে ঘনিষ্ঠ স্বজন হিসেবে বিবেচনা করা হবে না।

তবে ছয় দেশের যেসব নাগরিক এরই মধ্যে ভিসা পেয়েছেন, তাদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।


সূত্র: আরটিভি অনলাইন


শেয়ার করুন