Monday, June 26, 2017

ভারতে নেতা তৈরি কোর্স চালু হচ্ছে


টাইমস অব ফেনী ডেস্ক:
পৃথিবীতে অনেক কোর্ষের নাম শুনা যায়।তবে এবার ব্যতিক্রম একটি কোর্ষের নাম হল নেতা তৈরির কারখানা। ঠিক তেমনি একটি কোর্ষ চালু হচ্ছে। পুরোটা হবে আবাসিক। কোর্সের মেয়াদ ৯ মাস। প্রতিষ্ঠানে নেতা, সরকারি আমলা ও সাংবাদিক হতে আগ্রহীদের ভর্তি হওয়ার সুযোগ থাকছে। তবে সকলের অবশ্যই স্নাতক ডিগ্রি থাকতে হবে। অবাক হলেও ঘটনা সত্য। হবু রাজনৈতিক নেতাদের প্রশিক্ষণ সংক্রান্ত একটি কোর্স চালু করছে ভারতের রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) ঘনিষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান রামভাউ মহালগি প্রবোধিনী (আরএমপি)। রাজনীতি, প্রশাসন ও নেতৃত্বদানের শিক্ষা দেওয়া হবে সেখানে।

ভারতের এবিপি আনন্দের খবর, প্রতিটি ব্যাচে ৪০ জন শিক্ষার্থী নিয়ে আগামী ১ আগস্ট থেকে শুরু হচ্ছে এই নয় মাসব্যাপী কোর্স। ফি আড়াই লক্ষ টাকা। এর মধ্যেই রয়েছে পড়াশোনা সংক্রান্ত ভ্রমণ, হোস্টেল ও মেস খরচ। আবেদন করতে হবে আগামী ৩০ জুনের মধ্যে।

বিজেপি নেতা তথা আরএমপি'র ভাইস চেয়ারম্যান বিনয় সহস্রবুদ্ধি বলেছেন, রাজনৈতিক নেতা হতে উত্সাহীদের সমৃদ্ধ করা, তাঁদের মধ্যে প্রয়োজনীয় ধারণা তৈরি করা, বিভিন্ন তথ্য অবহিত করা হবে কোর্সের মাধ্যমে।

সহস্রবুদ্ধি বলেছেন, এই কোর্স করার পর শিক্ষার্থীরা তাঁদের পছন্দ মতো যে কোনো দলে যোগ দিতে পারেন। মতাদর্শের উর্দ্ধে উঠে ভালো মানের রাজনৈতিক নেতা গড়ে তোলাই তাঁদের লক্ষ্য।

সহস্রবুদ্ধি আরও বলেছেন, নেতৃত্বদানের এই কোর্সের আগে তাঁরা ১০ দিনের ‘নেতৃত্ব সাধনা’ কোর্স করাতেন। তিনি বলেন, এ কোর্সের মাধ্যমে অতীতে শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সূত্র: বিডি-প্রতিদিন


শেয়ার করুন