Wednesday, April 3, 2019

বিশ্ব ছুন্নী আন্দোলনের উদ্যোগে ঈদে মেরাজুন্নবী পালিত

প্রাণাধিক প্রিয়নবী প্রদত্ত সর্বজনীন মানবিক সমাজ-রাষ্ট্র-বিশ্বব্যবস্থা খেলাফতে ইনসানিয়াত ই দুনিয়াব্যাপী মিথ্যা ও জুলুমের ধারক অপশক্তির স্বৈরদস্যুতায় রূদ্ধ সত্য ও বিপন্ন জীবনের মুক্তির একমাত্র উপায়-আল্লামা ইমাম হায়াত
সমাবেশ এবং আনন্দ জুলুস


দয়াময় আল্লাহতাআলা স্থান কালের উর্ধ্বে মানব জ্ঞানের অতীত অচিন্তনীয় উর্ধ্ব জগতে তাঁর একান্ত সান্নিধ্যে দূরত্ত্বহীন নৈকট্যে উপনীত করে তাঁর প্রিয়তম মহান রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সাক্ষাত দানের মাধ্যমে সর্বসৃষ্টির উদ্দেশ্যে তাঁর প্রথম অতুলনীয় মহাপ্রকাশের চির গৌরবময় মহাউপলক্ষ পবিত্র ঈদে মেরাজ শরীফ।

সত্য ও জীবনের উপলব্ধির জন্য অতিঅপরিহর্য্য মৌলিক বিষয় ঈদে মেরাজ শরীফের মহান তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে বিশ্ব সুন্নী আন্দোলনের উদ্যোগে আজ বুধবার ঢাকা ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্সে এক ঈদে মেরাজ সমাবেশ ও সালাতু সালাম মাহফিল এবং সমাবেশ শেষে আনন্দ জুলুুস অনুষ্ঠিত হয়। এতে প্রধান মেহমান হিসেবে উপস্থিত ছিলেন তফসিরে মাশাহেদুল ঈমানের প্রণেতা ও পবিত্র বোখারী শরীফের ব্যাখ্যাগ্রন্থ প্রণেতা, বিশ্ব সুন্নী আন্দোলনের প্রধান উপদেষ্টা, ওস্তাজুল ওলামা, শায়খুল হাদিস, ইমামে আহলে সুন্নাত, পীরে হাক্কানী, ওলীয়ে রাব্বানী--হজরত আল্লামা সৈয়দ সাইফুর রহমান নিজামী শাহ।

বিশিষ্ট পীর মাশায়েখ, ওলামায়ে কেরাম ও শিক্ষাবিদের উপস্থিতিতে অনুষ্ঠিত এ সমাবেশে সভাপতি ও বিশেষ দিকনির্দেশনা মূলক প্রধান বক্তা হিসেবে মহান মেরাজ শরীফের মহিমা ও দিশা ব্যাখ্যা করে এবং এ মহান উপলক্ষে রাষ্ট্রীয় ছুটির আবেদন জানিয়ে মূল বক্তব্য রাখেন- বিশ্ব সুন্নী আন্দোলন এর প্রতিষ্ঠাতা এবং বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের প্রবর্তক-হজরত আল্লামা ইমাম হায়াত।

বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন ইমামে আহলে সুন্নাত আল্লামা আবেদ শাহ মোজাদ্দেদী (রঃ) এর সাহেবজাদা পীর আল্লামা সৈয়দ জাহান শাহ, অধ্যাপক আল্লামা ডঃ আতাউর রহমান মিয়াজী (ঢাকা বিশ্ববিদ্যালয়), অধ্যাপক আল্লামা ডঃ আবদুল্লাহ আল মারুফ (ঢাকা বিশ্ববিদ্যালয়), অধ্যাপক আল্লামা ডঃ আব্দুল কাদির (ঢাকা বিশ্ববিদ্যালয়), অধ্যাপক আল্লামা ডঃ নুরুন্নবী (এশিয়ান ইউনিভার্সিটি, ঢাকা), অধ্যাপক আল্লামা ডঃ আহসানুল হাদী (ঢাকা বিশ্ববিদ্যালয়), পীরে তরিকত আল্লামা মোশাররফ হোসেন হেলালী(হাক্কানী আঞ্জুমান হেলালীয়া দরবার শরীফ, ঢাকা), পীরে তরিকত আল্লামা তাজুল ইসলাম চাঁদপুরী (দারুল হাবীব জামেয়া, কুতুবখালী-ঢাকা)।

বিশ্ব সুন্নী আন্দোলনের পক্ষ থেকে বক্তব্য রাখেন আল্লামা আরেফ সারতাজ, আল্লামা রায়হান রাহবার, আল্লামা আবরার চিস্তি, সুফী আহমদ শাহ মোর্শেদ, খাজা নাজমুদ্দিন রাশেদ, এমদাদুল হক সায়ীফ, শেখ নঈমুদ্দিন, হাফেজ ইলিয়াশ শাহ, আব্দুল আওয়াল কাদেরী, শেখ হানিফ, জনাবা সাবিনা সায়াদাত সাফা প্রমূখ নেতৃবৃন্দ। সমাবেশ পরিচালনা করেন আল্লামা গোলাম সাদেক এবং আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার।

মহান মেরাজ শরীফ দয়াময় আল্লাহতাআলার সাথে আমাদের মহান প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মোবারক প্রত্যক্ষ সাক্ষাত উল্লেখ করে ইমাম হায়াত বলেন, মহান মেরাজ শরীফ প্রিয়নবীর নিকট স্বয়ং আল্লাহতাআলার মহিমাময় প্রত্যক্ষ প্রকাশ এবং প্রিয়নবীর মাধ্যমে সমগ্র সৃষ্টির নিকট রহমতময় পরোক্ষ প্রকাশ। তিনি বলেন, আল্লাহতাআলা তাঁর অসীম ক্ষমতায় মহান প্রিয়নবীকে স্থান কালের উর্ধ্বে তাঁর পরম নৈকট্যে পৌঁছিয়ে তাঁর পবিত্র মহাসত্তার নূর ও তাজাল্লিতে মিলিত করে সমগ্র মানবমন্ডলীর জন্য সত্যের আলো, জীবনের কেন্দ্র এবং সর্বজ্ঞান, সর্বগুণ ও সর্বকল্যাণের উৎসরূপে প্রকাশ করেছেন।

ইমাম হায়াত বলেন, জীবনের জন্য আল্লাহতাআলার সর্বোচ্চ পরম দান সব ঈদের মূল ঈদ ঈদে আজম দুনিয়ায় প্রিয়নবীর শুভাগমন যা না হলে আমরা আল্লাহতাআলাকেই পেতাম না। লাইলাতুল কদর তথা কোরআনুল করীম নাজিল হওয়ার মাধ্যমে শানে রেসালাতের প্রকাশ ও দ্বীনে হকের সূর্যোদয়ের ঈদ হিসেবেই রমজানের ঈদ পালন হয় যা ঈদুল ফিতর হিসেবে মানবতার দিকে লক্ষ্য রেখে নামকরণ হয়েছে।

ইমাম হায়াত বলেন, মেরাজ শরীফ মহান প্রিয়নবীর সাথে প্রত্যক্ষ সাক্ষাতের মাধ্যমে আল্লাহতাআলার স্বয়ং প্রকাশ যা সমগ্র সৃষ্টির জন্য অসীম রহমত ও দিশার উৎস, যে শোকরিয়া না হলে নাফরমানী হবে। তবে রমজান ও কোরবাণীর ঈদের মত ঈদে আজম ও ঈদে মেরাজ হুকুমগত বিধিবদ্ধ নির্ধারিত পদ্ধতিগত ঈদ নয়, ঈমানী হৃদয়ের ঈদ-ঈমানী প্রাণের ঈদ-অসীম প্রেমের ঈদ, যার সাথে অন্য কোন আমলগত বিষয়ের তুলনা চলেনা, যা অন্য সবকিছুর উৎস।

ইমাম হায়াত বলেন, একমাত্র রেসালত ই তাওহীদের বন্ধনের দলিল হিসেবে মেরাজ শরীফ সমগ্র মানব মন্ডলীর জন্য রেসালাত কেন্দ্রিক তাওহীদ ভিত্তিক ঈমানী আত্মসত্তা ঈমানিয়াতের দিশা। সকল বস্তুর উর্ধ্বে একমাত্র স্রষ্টার নামে জীবনের সত্যের প্রকাশ মেরাজ শরীফ সমগ্র মানব মন্ডলীর জন্য মিথ্যা-মূর্খতা-আঁধার-ভ্রষ্টতা থেকে মানবিক অস্তিত্ব ও মানবসত্তা রক্ষার দিশা। তিনি বলেন, স্রষ্টার গুণ-জ্ঞান-আলো রেসালাতের রহমতের ধারায় আলোকিত জীবন ও সকল মানুষের জন্য নিরাপত্তা-অধিকার-স্বাধীনতা-মর্যাদা-ভিত্তিক সর্বকল্যাণময় সর্বজনীন মানবতার রাষ্ট্র ও অখন্ড মানবতার মুক্ত দুনিয়া খেলাফতে ইনসানিয়াত (Authority of life & state & world of humanity) গড়ে তোলার নির্দেশনা মহান মেরাজ শরীফ।

দুনিয়াব্যাপী মিথ্যা ও অবিচারের ধারক নানাবিধ অপশক্তির গ্রাসে রূদ্ধ সত্য ও বিপন্ন জীবনের মুক্তি সাধনায় মহান ঈদে মেরাজুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শিক্ষা ও নির্দেশনার বাস্তবায়নে প্রাণাধিক প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রদত্ত সর্বজনীন মানবিক সমাজ-রাষ্ট্র-বিশ্বব্যবস্থার লক্ষ্যে ঐক্যবদ্ধ হওয়ার জন্য আল্লামা ইমাম হায়াত সত্য ও মানবতায় বিশ্বাসী সকল মানুষের প্রতি আহ্বান জানান।

শেয়ার করুন