Thursday, September 26, 2019

সোনাগাজী হাসপাতালে রেখে যাওয়া অজ্ঞাত নবজাতক কে চট্টগ্রাম মেডিকেলে স্থানান্তর

জাবেদ হোসাইন মামুন->>>ফেনীর সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দ্বিতীয় তলার মহিলা ওয়ার্ডে বারান্দায় পাতানো সীটের উপর থেকে একটি নবজাতক মেয়ে উদ্ধার করা হয়েছে। বুধবার রাত নয়টার দিকে তাকে পাওয়া যায়। রাতেই তাকে ফেনীর সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘সহায়’ এর মাধ্যমে ফেনী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শিশুর অবস্থার অবনতি ঘটলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

হাসপাতালের মিডওয়াইফ খাদিজাতুল কোবরা  বলেন, বুধবার রাত নয়টার আগে কোনো এক সময় চাদর দিয়ে মোড়ানো অবস্থায় নবজাতকটিকে কে বা কারা হাসপাতালের দ্বিতীয় তলার মহিলা ওয়ার্ডের বারান্দার ১৬ নং সীটের উপর চাদর দিয়ে ঢেকে রেখে যান। রাতে সেখান দিয়ে নার্সিং কক্ষে যাওয়ার সময় তিনি কান্নার শব্দ শুনতে পান। তিনি নার্সিং কক্ষে গিয়ে শাকিলা আক্তার নামের একজন নার্সকে ডেকে নিয়ে সেখান যান। খাটের উপর চাদর সরিয়ে নবজাতক কন্যাকে দেখতে পান তাঁরা। পরে নবজাতককে উদ্ধার করে নার্সিং কক্ষে নেওয়া হয়।

হাসপাতালের জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক মো. ইসমঈল হোসেন নবজাতক উদ্ধারের সত্যতা নিশ্চিত করে বলেন, তাৎক্ষণিকভাবে নবজাতকের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা দেওয়া হয়।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নাছরীন আক্তার, মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঈন উদ্দিনসহ প্রশাসনের কর্মকর্তারা হাসপাতালে যান।

সোনাগাজী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. নুরুল আলম বলেন, নবজাতকের শারীরিক অবস্থা আশঙ্কামুক্ত ছিল। তবে ওজন কম হওয়ায় এবং আরও ভালো পরিচর্যার জন্য একটি স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে ফেনী জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

স্বেচ্ছাসেবী সংগঠন ‘সহায়’-এর প্রধান সমন্বয়ক মঞ্জিলা আক্তার মিমি বলেন, নবজাতক মেয়েটিকে প্রথমে ফেনী সদর হাসপাতালে রাখা হয়েছিল। বৃহস্পতিবার দুপুরে অবস্থার অবনতি হলে শিশুটি কে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

শেয়ার করুন